বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।

৩ মাসে রাসুলের রওজায় সাড়ে ৭ কোটি মুসলমান

ধর্ম ডেস্ক:
চলতি বছর বিশে^র প্রায় ১৮ লাখ মুসলমান হজ পালন করেছেন। তাদের সবাই পর্যায়ক্রমে রাসুল (সা.)-এর রওজা জিয়ারত করছেন। হজ ছাড়াও বছর জুড়ে ওমরাহ পালনকারীরা মসজিদে নববিতে গমন করেন। সৌদির সরকারি এক পরিসংখ্যানে বলা হয়েছে, চলতি বছরের প্রথম তিন মাসে (রমজান মাসসহ) রওজা শরিফ জিয়ারত করেছেন প্রায় সাড়ে ৭ কোটি মুসলমান। গত বছর ২৮ কোটিরও বেশি মুসলমান রওজা শরিফ জিয়ারত করেন।

এ বছর হজ মৌসুমে দেড় মাসে বিশে^র ১৪ লাখেরও বেশি মুসলমান রাসুল (সা.)-এর রওজায় সালাম নিবেদন এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায় করেছেন। সম্প্রতি সৌদি প্রেস এজেন্সির প্রতিবেদনে সরকারি পরিসংখ্যানের এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ১ জিলকদ থেকে ১৪ জিলহজ অর্থাৎ দেড় মাসে ৭ লাখ ৬২ হাজার ১০১ জন পুরুষ এবং ৬ লাখ ৪১ হাজার ৫৩৯ জন নারী (মোট ১৪ লাখ ৩ হাজার ৬৪০ জন) রাসুল (সা.)-এর রওজায় সালাম নিবেদন এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায় করেছেন।

রিয়াজুল জান্নাতের আয়তন ৩৩০ বর্গমিটার, এখানে প্রতি ঘণ্টায় ৮০০ মানুষ নামাজ আদায় করতে পারেন। এখানে একজন দর্শনার্থী মাত্র ১০ মিনিট থাকার সুযোগ পান।

মসজিদে নববির মিম্বর থেকে শুরু করে হজরত রাসুল (সা.)-এর রওজার (যেখানে রাসুল (সা.)-এর ঘর ছিল) মধ্যবর্তী স্থানটুকুকে রিয়াজুল জান্নাত বা বেহেশতের বাগান বলা হয়। হাদিসে বর্ণিত হয়েছে, হজরত রাসুল (সা.) বলেছেন, আমার ঘর ও আমার মিম্বরের মধ্যবর্তী স্থানে বেহেশতের একটি বাগান বিদ্যমান।

হজ ও ওমরাহ পালনকারীরা হজরত রাসুল (সা.)-এর রওজা জিয়ারত এবং রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ের জন্য মদিনায় সফর করেন। তবে রিয়াজুল জান্নাতে নামাজ আদায়ে ইচ্ছুকদের নির্দিষ্ট অ্যাপে আবেদন করে আগে থেকেই অনুমতি নিতে হয়।

গত বছরের ডিসেম্বরে রাসুল (সা.)-এর রওজা শরিফ পরিদর্শনের নতুন নিয়ম জারি করে সৌদি আরব। নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে বিশ্বের মুসলমানরা বছরে কেবল একবারের জন্য রিয়াজুল জান্নাত পরিদর্শন করতে পারবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ইসলামের দ্বিতীয় পবিত্রতম স্থানটি ৩৬৫ দিনই পরিদর্শন করতে পারবেন বিশ্বের মুসলমানরা। এমনকি রওজা শরিফে সালামও পেশ করতে পারবেন। তবে একজন মুসলমান বছরে মাত্র একবার রিয়াজুল জান্নাত পরিদর্শনের অনুমতি পাবেন।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, একজন মুসলমান তার সর্বশেষ পরিদর্শনের অনুমতির ৩৬৫ দিন পর রিয়াজুল জান্নাত পরিদর্শনের জন্য ‘নুসুক’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন।

সূত্র : আরাব নিউজ/ভয়েস/আআ

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2023
Developed by : JM IT SOLUTION